উন্নয়নমূলক সাংবাদিকতার ভূমিকা

উন্নয়নমূলক সাংবাদিকতার ভূমিকা
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

প্রলয় সামন্ত : সোমবার পশ্চিম মেদেনীপুরে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে জেলা পরিষদের শহীদ ক্ষুদিরাম পরিকল্পনা ভবনে আয়োজিত হল একদিনের ‘ উন্নয়নমূলক সাংবাদিকতা বিষয়ক কর্মশালা’।এই কর্মশালায় প্রায় ৯০ জন সাংবাদিক যোগ দিয়েছিলেন।

এই দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাপতি উত্তরা সিংহ হাজরা,সহ সভাপতি অজিত মাইতি, বিধায়ক বিক্রম প্রধান,উপ সাংস্কৃতিক অধিকর্তা বাসুদেব ঘোষ, তথ্য সংস্কৃতি বিভাগের মিডিয়া উপদেষ্টা প্রদীপ কুমার চক্রবর্তী,বিশিষ্ট সাংবাদিক দেবাশিস ভট্টাচার্য সহ প্রমুখ।সভাপতি উত্তরা সিংহ এদিন বলেন ” জেলার অনেক সাংবাদিক আমায় এই ধরণের কর্মশালার কথা বলে ছিলেন। তাঁরা বলেছিলেন এটা দরকার। কারণ এই কর্মশালার মাধ্যমে অনেক কিছু শেখা যায়।সাংবাদিকদের এই আবেদনের ভিত্তিতে আবার কর্মশালার আয়োজন করা হল।আপনাদের কাছে একটাই অনুরোধ ,সরকারের ভালো কাজগুলো যাতে ভালোভাবে মানুষের কাছে পৌঁছেযায় সেদিকে আপনারা নিজর রাখবেন।”

এছাড়া অজিত মাইতি বলেন,” সাংবাদিকতা জগতের অনেক গুণী মানুষ এখানে উপিস্থিত হয়েছেন প্রশিক্ষণ নেওয়ার জন্য।বাংলা কি ভাবে এগোচ্ছে তা শুধু এই চার দেওয়ালের মধ্যে বোঝা যাবেনা।আপনারা বাংলার চতুর্দিকে ঘুরুন,পাহাড় থেকে সাগর,দেখবেন বাংলা কোথায় পৌঁছেছে।৫-৬ বছর আগে ৫০ কিমি খানাখন্দ ভরা রাস্তা পেরোতে হাঁপিয়ে যেতো। সেই বাংলায় আজকে ঝকঝকে রাস্তা দেখতে পাবেন। চারিদিকে আলোয় আলো। মানুষ আলো কে ভালোবাসে অন্ধকারকে নয়। এখনকার বাংলায় পয়সার অভাবে আর কোনো মেয়ের পড়াশুনো বন্ধ করতে হবেনা। ধনী- দরিদ্রের কোনো তফাৎ শিক্ষা ক্ষেত্রে নেই।সবুজসাথী প্রকল্পে সাইকেল দেওয়ার মধ্যে দিয়ে শিক্ষা ক্ষেত্রে বিপ্লব ঘটেছে। এগিয়ে যাচ্ছে বাংলা। এ যেন বাংলার নবজাগরণ”।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *