বাম বিজেপি জোটে উৎখাত তৃণমূল

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: শাসকদলের বিরোধীতা করে সুর চড়ানো আর ক্ষমতা দখলের লড়াই রাজনীতির একটা অন্যতম চিত্র। সেখান থেকে বাদ পড়েনা বাম থেকে শুরু করে কং। সম্প্রতি তৃণমূল এর প্রাক্তন সদস্য তথা সেকেন্ড ম্যান ইন কমান্ড মুকুল রায় এর বিজেপি তে যোগদান কিংবা রাহুল সিনহার তৃণমূলে যোগদানের ইচ্ছে প্রকাশ সব কিছুই একটা জিনিস পরিস্কার করছিল, তা হল তৃণমূল ও বিজেপির অন্তর্দ্বন্দ, তবে এখন আর বিজেপি একা নয়, তার সাথে হাত মিলিয়েছে বাম দল।

যেখানে দেশবাসী জানে বাম আর বিজেপি রাজনীতিতে সম্পূর্ণ ভিন্ন দুই মেরু। নোট বদল থেকে শুরু করে জিএসটি নানান সময়ে সুর চড়িয়েছে বিজেপি শক্তির বিরুদ্ধে। তবে ঠিক কী কারণে জোটপ্রার্থী হিসাবে তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াল তারা , সে নিয়ে প্রশ্ন থেকেই যায়।

বিজেপি এখন দেশে সর্ববৃহৎ শক্তি। তবে কী শক্তিশালী দলের সঙ্গে হাত মিলিয়ে ক্ষমতালাভের এটি একটি চেষ্টা? কারণ বামপন্থী মতাদর্শের থেকে বিজেপি মতাদর্শ সম্পূর্ণ ভিন্ন । তবুও জোটপর্বে দেখা গেল তাঁদের।

এমন ঘটনায় কিন্তু অনেকগুলি প্রশ্নই থেকে যায়, তবে কী রাজনৈতিক দলগুলির মূল লক্ষ্য ক্ষমতা কায়েম করা?

মতাদর্শ ত্যাগ করে এখন কী সিংহাসনে বসাই মূল উদ্দেশ্য?

রাজনীতি কী তবে সম্পূর্ণ ভাবে তার আদর্শ থেকে বিচ্যুত?

প্রশ্নগুলো কিন্তু রয়েই যাচ্ছে, সময়ই হয়তো এর একমাত্র উত্তরদাতা। তবে বাম-বিজেপির জোটে পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুর থেকে একপ্রকার সমূলে উৎখাত হল ঘাসফুল। ভগবানপুরে দক্ষিণ কাকরা সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে বিরোধীদের জোটপর্বে ১২ টি আসনের মধ্যে ১০ টি আসন লাভ করে জয় হল বিরোধীদেরই।

প্রসঙ্গত,কাকরা এলাকা যে একপ্রকার তৃণমূলীয় দখলে তা বলাই যায়। সেখানের বিধায়ক থেকে শুরু করে সাংসদও তৃণমূলীয় প্রার্থী হওয়া সত্বেও সেখানে বাম-বিজেপির বড়ো জোট কী শাসকশিবিরের শক্তি হ্রাস করতেই তা নিয়ে উঠছে প্রশ্ন। তবে এরকম একটা জয়ে বিরোধীরা যে উচ্ছ্বসিত তা বলাই বাহুল্য।

তবে ভগবানপুর জেলার বিরোধী জোটের জয়পর্বের চিত্র বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে খুবই তাৎপর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের অধিকাংশের। তবে কী বর্তমান রাজ্য সরকারের লাগামছাড়া সন্ত্রাস রুখতেই কী এই পন্থা? এমন প্রশ্নই উঠছে এই ভোটপর্বের পর।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *