একঝাঁক বিরল প্রজাতির হদিশ নেওড়াভ্যালিতে

একঝাঁক বিরল প্রজাতির হদিশ নেওড়াভ্যালিতে
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: বছরের শুরুতেই হদিশ মিলল গোল্ডেন ক্যাট, লেজার ক্যাট সহ এক ঝাঁক বিরল প্রজাতির বন্যপ্রাণীর। সমতল থেকে প্রায় ১০ হাজার ফুট উঁচুতে থাকা নেওড়াভ্যালির জঙ্গল। আর সেখানে পাতা হয়েছে ট্র‍্যাপ ক্যামেরা। যার লেন্সে ধরা পড়ল গোল্ডেন ক্যাট থেকে লেজার ক্যাট এমনকী সব চাইতে বড় প্রজাতির বিড়াল।

একঝাঁক বিরল প্রজাতির হদিশ নেওড়াভ্যালিতে
একঝাঁক বিরল প্রজাতির হদিশ নেওড়াভ্যালিতে

এছাড়াও, ক্লাউডেড লেপার্ড, ওয়াইল্ড ডগ, শেরো, মার্বেল ক্যাটের ছবিও ধরা পড়েছে ট্র্যাপ ক্যামেরায়। গোরুমারা বন্যপ্রাণী বিভাগের বনাধিকারিক নীশা গোস্বামী জানান, প্রথম দফায় আটটি ক্যামেরা বসানো হলেও বর্তমানে ২২টি ক্যামেরা বসানো হয়েছে। ক্যামেরার সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই হদিশ মিলছে অজানা সব প্রাণী জগতের।

বাঘ, ক্লাউডেড লেপার্ড, ওয়াইল্ড ডগ, মার্বেল ক্যাটের পর এবার দেখা পাওয়া গেল গোল্ডেন ক্যাটের। চেহারায় সাধারণ বিড়ালের তুলনায় বেশ অনেকটাই বড় সোনালী রং-এর গোল্ডেন। দূর থেকে দেখে কুকুর মনে হলেও ভুলের কিছু নেই। গোল্ডেনের মুখের দু’পাশে রয়েছে সাদা দাগও। এদেশের পাহাড়ি এলাকার পাশাপাশি নেপাল, ভুটান, চিনেও এদের অস্তিত্ব রয়েছে বলে জানা যায়।

গোরুমারা বন্যপ্রাণী বিভাগের সহকারি বনাধিকারিক বাদল দেবনাথ জানান, এদের পছন্দের খাবার খরগোশ। তবে এদের শিকারের তালিকায় রয়েছে হরিণও। বনাধিকারিক নীশা গোস্বামী আরও বলেন, “২০ বছর আগেও মহানন্দা অভয়ারণ্যে এদের দেখা গিয়েছিল। কিন্তু, নেওড়াভ্যালি জঙ্গলে গোল্ডেন ক্যাটের অস্তিত্বের কথা আমাদের জানা ছিল না।” ফলে ট্র‍্যাপ ক্যামেরায় বন্দি হওয়া এই প্রাণীটিকে দেখে উচ্ছ্বসিত আধিকারিক থেকে বনকর্মীরা।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *