প্রতিরোধ সংকল্প অভিযান মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

'ডেঙ্গি' নিয়ে হাইকোর্টে অস্বস্তিতে রাজ্য সরকার
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: ১১ই জানুয়ারি থেকে ১৮ই জানুয়ারি কাঁথি থেকে কোচবিহার পর্যন্ত প্রতিরোধ সংকল্প যাত্রা করার অনুমতি চেয়ে রাজ্যে পুলিশের দ্বারস্থ হয়েছিল যুবমোর্চা বাহিনী । তবে রাজ্যের তরফে অনুমতি মেলেনি তাদের, তাই অনুমতি আদায় করতে হাইকোর্টের দ্বারস্থ হয় তারা। অবশেষে ভারতীয় জনতা যুব মোর্চার ডাকে প্রতিরোধ সংকল্প অভিযান মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।

প্রতিরোধ সংকল্প অভিযান মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট
কোলকাতা হাইকোর্ট

তবে নিদ্দিষ্ট শর্ত মেনেই মিছিল করতে হবে বলে জানিয়েছে আদালত। মানতে হবে ট্র্যাফিক সিগনাল। মিছিল এগোবে একটি লাইনে। এছাড়াও যে সমস্ত থানার এলাকা দিয়ে মিছিল এগোবে তাদের আগাম জানিয়ে রাখতে হবে। 

গঙ্গাসাগর মেলার অজুহাতে রাজ্য তাদের মিছিলের অনুমতি দিচ্ছে না, এই অভিযোগেই আদালত প্রাথমিক শুনানির জন্য আবেদন গ্রহণ করে। রাজ্যের বক্তব্য অনুযায়ী, গঙ্গাসাগর মেলার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক লাখ পুণ্যার্থী এই সময়ে গঙ্গাসাগরে আসেন। এই সময় বাইক র‍্যালি করে মিছিল করলে তা সমস্যা তৈরি করতে পারে। যেহেতু পুলিশ প্রশাসন মেলার জন্য ব্যস্ত থাকবে, সেহেতু র‍্যালির জন্য আলাদা করে পুলিশ মোতায়নে সমস্যা আছে। আরও জানানো হয়, ২৬ তারিখের পর যে কোনও দিন এই র‍্যালি করলে আপত্তি নেই রাজ্যের। যদি দিন পরির্বতন করা হয়, তা হলে র‍্যালিতে অনুমতি দিতে রাজ্য প্রস্তুত আছে। যদিও যুব মোর্চার আইনজীবী জানান, যেহেতু সমস্ত জেলা থেকে ইতিমধ্যেই অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়ে গেছে তাই তাদের পক্ষে এই মুহূর্তে দিন পরিবর্তন করা সম্ভব নয়।

প্রতিরোধ সংকল্প অভিযান মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট
প্রতিরোধ সংকল্প অভিযান মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

মোর্চাবাহিনী জানায় গতবারও একই ভাবে তাদের র‍্যালির অনুমোদনে আপত্তি জানানো হয়েছিল। যদিও, রাজ্য পালটা দাবি করে, গতবার অনুষ্ঠান ছিল একটি নির্দিষ্ট জায়গায়। এবার অনুষ্ঠান কয়েকটি জেলাজুড়ে। দুই পক্ষেরই বক্তব্য শুনে শেষ পর্যন্ত বিচারপতি দেবাংশু বসাকের বেঞ্চ জানায়, মিটিং-মিছিলের অধিকার সকলের রয়েছে। তবে মোর্চাদের যে শর্ত মেনে চলার কথা জানানো হয়েছে, সে শর্তগুলি তাদের অবশ্যই মানতে হবে এবং শর্ত মেনেই র‍্যালি করতে হবে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *