আত্মহত্যা রুখতে বাজারে এলো ট্যাবলেট

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: দিন দিন বেড়ে চলেছে আত্মহত্যার সংখ্যা। মনস্তত্ববিদদের মতে অধিকাংশ মানুষই ডিপ্রেশনের শিকার হয়ে আত্ম হননের পথ বেছে নেন। তবে এবার ডিপ্রেশন থেকে কোনো ব্যক্তিকে মরতে দেবে না আধুনিক চিকিৎসা বিজ্ঞান। তাই বাজারে আসতে চলেছে অ্যান্টি সুইসাইডিয়াল ট্যাবলেট

সম্প্রতি কলম্বিয়া ইউনিভার্সিটির মেডিক্যাল সেন্টার দীর্ঘ গবেষণায় দেখা গেছে ডিপ্রেশনের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যাওয়া কোনো ব্যক্তির উপর কেটামিনের পর্যাপ্ত ডোজ প্রয়োগ করলে কয়েক ঘণ্টার মধ্যেই তার আত্মহত্যার ইচ্ছে চলে যায়।

সুইসাইড ঠেকাতে অ্যান্টি সুইসাইডিয়াল ট্যাবলেট
ছবি প্রতীকী

সেন্টারের চিকিৎসক মাইকেল গ্রুনবাম জানিয়েছেন, বাজারে বেশ কিছু ওযুধ থাকলেও তার পার্শ্ব প্রতিক্রিয়া থেকে যায়, যা রোগীকে ক্লান্ত করে তোলে। কিন্তু কেটামিনের প্রয়োগে আত্মবিশ্বাস তলানিতে এসে ঠেকা ব্যক্তিরও স্বাভাবিক বোধ জ্ঞান ফিরিয়ে দিতে সক্ষম।

তিনি আরোও বলেন, আত্মহত্যার প্রবণতা এক দিনে কমানো সম্ভব না হলেও এই ওযুধের প্রয়োগে তাৎক্ষণিক ভাবে রক্ত চাপে পরিবর্তন দেখা যায়। কেটামিন সাধারণত অস্ত্রোপচারের কাজে ব্যবহৃত হয়। স্বাভাবিক ভাবেই আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর এর প্রয়োগের নির্দিষ্ট মাপকাঠি রয়েছে। তা না জেনে ভুল পদক্ষেপ নিলে ক্ষতিই হবে। তবে বিষয়টি এখনও পর্যন্ত গবেষণার পর্যায়ে রয়েছে। পরবর্তী কালে এর থেকে তৈরি ট্যাবলেট আসতে পারে বাজারে, যা হতে পারে সুইসাইডের অ্যান্টি সুইসাইডিয়াল।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *