৪৯৮এ রায় নিয়ে পুনর্বিবেচনার সিদ্ধান্ত সুপ্রীম কোর্টের

আদবানি কে রেহাই নয় জানালো সুপ্রিমকোর্ট
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: ভারতীয় দন্ডবিধিতে ১৯৮৩ সালে ৪৯৮এ আইন প্রণিত হয় দেশে পণপ্রথা বিলোপ এবং বধূ নির্যাতন রোধের উদ্দেশ্যে । কিন্তু অনেক ক্ষেত্রেই অভিযোগ, এই আইনের অপব্যবহার হয়েছে। যার পরিপ্রেক্ষিতে চলতি বছরের ২৭শে জুলাই শীর্ষ আদালত রায় দিতে গিয়ে বলেন, ৪৯৮এ ধারায় দায়ের হওয়া অনেক অভিযোগের কোনও সারবত্তা নেই। তাই এই ধারায় স্বামী বা শ্বশুরবাড়ির বিরুদ্ধে অভিযোগ দায়ের হলে পুলিশকে সেই অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দেয় শীর্ষ আদালত। অভিযোগের সত্যতা যাচাইয়ের পর অভিযুক্তকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

 ৪৯৮এ রায় নিয়ে পুনর্বিবেচনার সিদ্ধান্ত সুপ্রীম কোর্টের
শীর্ষ আদালত

তবে এবার বধূ নির্যাতনের অভিযোগের ভিত্তিতে তদন্ত প্রক্রিয়া নিয়ে নিজেদেরই দেওয়া পূর্ব নির্দেশিকা সম্পর্কে সংশয় প্রকাশ করল সুপ্রিম কোর্ট। তাই সেই নির্দেশই পুনর্বিবেচনা করার কথা ভাবা হচ্ছে বলে জানালো দেশের শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের কথায় ৪৯৮এ ধারায় মামলার ক্ষেত্রে ডিভিশন বেঞ্চ যে নির্দেশিকা দিয়েছিল তার আদৌ কোনও প্রয়োজন আছে কী না তা নিয়ে সংশয় রয়েছে। তাঁর মতে, ভারতীয় দণ্ডবিধিতে ৪৯৮এ ধারায় মামলার সম্পর্কে যেখানে সুস্পষ্টভাবে ব্যাখ্যা রয়েছে, সেখানে নির্দেশিকার প্রয়োজন রয়েছে কী ?

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *