গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে জোরদার নিরাপত্তা ব্যবস্থা

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: শীতের গোড়ার দিকে সাগর সংগমে ভীড় জমান নাগা সন্ন্যাসী থেকে পূণ্যার্থীরা। উদ্দেশ্য গঙ্গাসাগর মেলা। সেই গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে এবছর জোরদার করা হল নিরাপত্তা ব্যবস্থা।

কলকাতার বাবুঘাট থেকে শুরু করে গঙ্গাসাগরের কচুবেড়িয়া ও মেলা প্রাঙ্গনে লাগানো হয়েছে ৫০০টি সিসিটিভি ক্যামেরা। এর পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ড্রোন। ৬টি ড্রোন ব্যবহার করা হচ্ছে মেলা প্রাঙ্গনে। এদিকে কন্ট্রোল রুম থেকে ৬০টি মাল্টি স্ক্রিনের মাধ্যমে চলছে নজরদারি। অন্য বছরের তুলনায় এবছরের মেলায় নজরদারির মাত্রা অনেক বেশি। মেলার প্রতিটি অংশে নজরদারি চালানো হচ্ছে। ২৪ ঘণ্টা ধরে চলছে মনিটারিং। কোনও সমস্যা হলে তা দ্রুত মিটিয়ে ফেলার চেষ্টা চলছে। এদিকে মুড়িগঙ্গা পারাপারের জন্য ভেসেলগুলিতে জিপিএস প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। কোন ভেসেল কোথায় রয়েছে সেই আপডেট কন্ট্রোল রুম থেকে প্রতিমুহূর্তে পাওয়া যাচ্ছে। এছাড়া মেলা প্রাঙ্গনে মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিশ। স্নানের সময় যাতে কোনওরকম দুর্ঘটনা না ঘটে সেই কারণে সবসময় বিপর্যয় মোকাবিলা, নৌবাহিনী ও সেনাবাহিনীর কর্মীরা মোতায়েন রয়েছেন।

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের দাবি, এই বছর ২০ লক্ষেরও বেশি মানুষ এই মেলায় আসবে। গঙ্গাসাগর মেলায় আসা বেশিরভাগ পুণার্থী ভিনরাজ্য থেকে আসেন। তাদের যাতে কোনও সমস্যা না হয় তা দেখতে তৎপর প্রশাসন।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *