সচেতনতায় এক অনন্য পদক্ষেপ


Notice: Undefined offset: 0 in /home/khasskh/public_html/wp-content/plugins/techlineinfo-social-count/msssh.php on line 21

Notice: Undefined offset: 0 in /home/khasskh/public_html/wp-content/plugins/techlineinfo-social-count/msssh.php on line 21
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

সচেতনতায় এক অনন্য পদক্ষেপ
পায়েল মণ্ডল কলকাতা:
“তামাক ক্যান্সারের কারণ”;”smoking is injures to health”-এই সমস্ত বিজ্ঞাপন এখন শুধু টিভিতে , সংবাদপত্রে ,রাস্তার পাশে পোস্টারে ই প্রথম পড়ে থাকতে দেখা যায়। কিন্তু এই কথা বা বিজ্ঞাপনের সারমর্ম কেও বোঝে না।তার ই উদ্দেশ্য অর্থাৎ সাধারন মানুষের কাছে সচেতনতা বাক্য পৌঁছে দিতে 31শে মে বিকেল চারটে ই একটি পদযাত্রার আয়োজিত হয় কলকাতার নারায়ণ সুপার স্পেশালিটি হসপিটাল ও ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

এই পদযাত্রা অনুষ্ঠান শুরু হয় ডঃ আর আহমদ ডেন্টাল কলেজ ও হাসপাতাল থেকে শুরু করে সি আই ডি রোড হয়ে পার্ক সার্কাস এর চিওরঞ্জন দাস মেডিকেল কলেজ পর্যন্ত।এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন বিশিষ্ট চিকিৎসক সহ কিছু ডাক্তারী বিভাগের ছাত্র ছাত্রীরা। সাথে আরও ছোটো ছোটো শিশু প্রমুখ।এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের তৃণমূল বিধায়ক শোভন চট্টোপাধ্যায় ,ডঃ পঙ্কজ চতুর্বেদী;ডঃ বিমলেন্দু সাহা ;ডঃ দ্বৈপায়ন মজুমদার সহ আরও বিশিষ্ট চিকিৎসক সহ বাংলার চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেত্রী রীতাভরি চক্রবর্তী সহ দেবদ্যুত ঘোষ ঠাকুরতা প্রমুখ।

এরপর মঞ্চে বিধায়ক শোভন চট্টোপাধ্যায় এর বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।তারপর বাকিরা ও তাদের নিজেদের বক্তব্য রাখেন সাধারণ মানুষের কাছে।সকলের একটাই মন্তব্য এই তামাক জাতীয় সিগারেট বিড়ি পান গুটকা সহ অ্যালকহোল সব যেন খুব শীঘ্রই নিষিদ্ধ হয়ে যায় এবং সাধারণ মানুষ ও যেন এই জাতীয় নেশা থেকে তাড়াতাড়ি মুক্ত হতে পারে এমনটাই আশা করা যায়।

সিগারেট বা তামাক জাতীয় এসব মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়।প্রতিবছর দেশে এই তামাক জাতীয় নেশায় জড়িয়ে পড়ে প্রায় দশ লাখ মানুষ মৃত্যুর কবলে পৌঁছায়।একটি সিগারেট একজনের 11 মিনিট নষ্ট করে দেয়। দেশে প্রায় 2.5কোটি মানুষ এই তামাক বা সিগারেট জাতীয় নেশায় আক্রান্ত।

তাই WHO;IDA;NSH এর পক্ষ থেকে 30শে মে আয়োজিত হওয়া no tobaco day এই বিশিষ্ট দিনে পদযাত্রা অনুষ্ঠান কে সকলেই সমর্থন জানায়।তাদের এই অনুষ্ঠানের মাধ্যমে সকল সাধারণ মানুষের কাছে একটি সচেতনতার সংবাদ তুলে ধরা হয়।কাল থেকেই শুরু হবে দক্ষিণ দিনাজপুরে তামাক নিষিদ্ধ প্রকল্প সেখানে প্রকাশ্যে কেও ধূমপান করলে তাকে 200টাকা জরিমানা দিতে হবে এবং কোন দোকানে এই জাতীয় সব রাখা নিষিদ্ধ।আশা করা যাক খুব শীঘ্রই আমাদের পশ্চিমবঙ্গের সাধারণ মানুষও এই পথে অগ্রসর হবে । সুস্থ সমাজ ও সুস্থ স্বাস্থ্য তৈরী করতে তামাক জাতীয় সব ত্যাগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *