কোন্নগড়ে প্রস্তুতি তুঙ্গে শকুন্তলা কালী পুজোর

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

তিথি রায় চৌধুরী

কোন্নগর শ্রী শ্রী শকুনতলা কালীমাতার পুজো মানেই কোন্নগর বাসীর কাছে ঐতিহ্য, ভক্তি ও বিশ্বাসের মেলবন্ধন। শুধু এলাকাবাসী নয় দূর -দূরান্ত থেকে বহু মানুষ ভক্তিতে মাথা নুইয়ে এই পূজায় এসে সামিল হন। তারা ভক্তি ও বিশ্বাস কে যৌথ ভাবে মিলিয়ে দেয় এই স্থানে। পুজোর এই কটা দিন কোন্নগরবাসীর কাছে এক জমজমাট উৎসব।

এবছর ১২৯ তম বর্ষে পদার্পণ করল কোন্নগর শকুন্তলা শ্রী শ্রী রক্ষাকালীমাতার মহাপুজো। তিথি অনুযায়ী শুক্রবার ২৭ শে বৈশাখ, ১৪২৫ (ইং ১১ ই মে,২০১৮) সন্ধায় প্রতিমা আনয়ন,ও ২৮ শে বৈশাখ, ১৪২৫ (ইং ১২ ই মে,২০১৮) প্রতিমার প্রাণপ্রতিষ্ঠা ও পুজো। আগের দিন রাত ১২ টা থেকে পুজোর দিন দুপুর ১২ টা পর্যন্ত চলবে তাম্রপাত্র এ জল ঢালা ও দন্ডী কাটা পর্ব। পুজো শেষে মন্দির সংলগ্ন বেদীতে একটি বলির ও রেওয়াজ আছে এই মন্দিরে। এর পর ভক্তদের মধ্যে প্রসাদ বিতারণ ও দু দিন পর প্রতিমা নিরাঞ্জন করা হয়। পুজো উপলক্ষে মন্দির সংলগ্ন মাঠ ও রাস্তায় দু সপ্তাহব্যাপী মেলার আয়োজন করা হয় যার ব্যতিক্রম হয়নি এ বছর ও। আশেপাশের অঞ্চল ও দূর-দূরান্ত থেকে বহু মানুষ মেলায় আসে আনন্দ উপভোগ করতে।

এই পুজোর দায়িত্বে থাকেন শকুন্তলা শ্রী শ্রী রক্ষাকালী মাতা বারোয়ারী পূজা কমিটি, এদের একান্তিক সহযোগিতায় প্রতি বছর এই পুজোর আয়োজন করা হয়, এবং সমস্ত ভক্তবৃন্দ যাতে সুষ্ঠু ভাবে পুজো দিতে পারে তার ও ব্যবস্থা করা হয়। অতিরিক্ত ভীড় এড়াবার জন্য সর্বদা বিশেষ ব্যবস্থা করা হয়ে থাকে এবং পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা করা হয় বলে জানায় মন্দির কর্তৃপক্ষ।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *