রেসিপি : ডাইসেটিভ মুগ পেস্ট্রি/ মুজ

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ডাইসেটিভ মুগ পেস্ট্রি/ মুজ

শর্মিষ্ঠা বিশ্বাস

পেটুক মশাই ম্যাগাজিন আয়োজিত হেঁসেলের হাইনেস প্রতিযোগীতার আর এক বিজয়ী শর্মিষ্ঠা বিশ্বাস। তিনি মুগ ডাল ব্যবহার করে বানিয়েছেন পেস্ট্রি। শিখে নিয়ে আপনারাও ট্রাই করুন বাড়ীতে আর চমকে দিক সকল কে।

উপকরণ

তেল ছাড়া ভেজে নেওয়া মুগ ডাল (সেদ্ধ করে নিতে হবে, জল যেন না থাকে)- ১/২ কাপ, ডাইজেস্টিভ বিস্কুট- ১ প্যাকেট, চিনি গুঁড়ো ৫০ গ্রাম, জিলাটিন ১০ গ্রাম, সাদা চকোলেট- ৪০ গ্রাম, হুইপড ক্রিম – ১৫০ গ্রাম, ছোট এলাচ গুঁড়ো- ১/২ চা চামচ, কনডেন্সড মিল্ক – ২০ গ্রাম, মাখন- ৩০ গ্রাম, জল-৫০ গ্রাম, কর্ন সিরাপ- ২০ গ্রাম, ক্রিম চিজ- ৫০ গ্রাম, কাজু-পেস্তা-আমন্ড- কিশমিশ সব মি্লিয়ে – ১০ গ্রাম,ক্লিং ফিল্ম, মুজ কেক এর মোল্ড- ১টা।

প্রণালী

প্রথমে মোল্ডের তলা টা ক্লিং ফিল দিয়ে আটকে নিন এর পর বিস্কুট গুঁড়ো করে নিয়ে তার সাথে গলানো মাখন, ডাল, এক চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণ টা মোল্ডে সমান ভাবে ছড়িয়ে দিন। এর পর মোল্ডটি একটি প্লেট বা বেস বোর্ডের উপর বসান। ক্রিম চিজ ব্লেন্ড করে তার সাথে বাকি চিনি মিশিয়ে দিন। ডাল আর বিস্কুটের মিশ্রণের উপর চিজ এর মিশ্রণ সমান ভাবে ছড়িয়ে দিন। এর পর ক্রিম হুইপড করে কাজু পেস্তা আমন্ড কিশমিশ মিশিয়ে চিজের উপর সমান ভাবে লেয়ার করে দিন। এটা এক ঘন্টা ফ্রিজে রেখে সেট করে নিন। অন্য পাত্রে ৩ চা চামচ জলে জিলাটিন দিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর মাইক্রো ওভেনে জিলাটিনের মিশ্রণটা ১০ সেকেন্ড গরম করে নিন। এবার বাকি জল, কন্ডেন্সড মিল্ক, কর্ন সিরাপ একসাথে মিশিয়ে অল্প ফুটিয়ে নামিয়ে রাখুন। এর মধ্যে সাদা চকোলেট এবং জিলাটিন মিশিয়ে নিন। ঠান্ডা হলে মোল্ডটা ফ্রিজ থেকে বের করে তার উপর এই মিশ্রণটা ঢেলে দিন এবং সেট হওয়ার জন্য আর একবার ৩০ মিনিট ফ্রিজে রাখুন। সেট হয়ে গেলে মোল্ড থেকে ক্লিং ফিল্ম সাবধানে খুলে পেস্ট্রি বের করে নিন। যে কোনো আকারে কেটে পরিবেশন করুন।

ডাইসেটিভ মুগ পেস্ট্রি/ মুজ
শর্মিষ্ঠা বিশ্বাস
ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *