কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে ত্রিদেশীয় টুর্নামেন্ট

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

সায়ন দাস: ক্রিকেট আবেগ যে কলকাতার বুকে কতটা তা কারোই অজানা নয় । এতদিন সবাই দাদা থেকে শুরু দ্রাবিড়কে মাঠ দাপিয়ে বেড়াতে দেখেছেন ।এবার সেই শহরের বুকেই অনুষ্ঠিত হতে চলেছে শারিরীক ভাবে কিছুটা অক্ষম ব্যাক্তিদের নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট।

এর আগেই ভারত “ব্লাইন্ড ওয়ার্ল্ড কাপে” অংশ নিয়েছে। তবে ২০০২ সালে যারা শারিরীক ভাবে কিছুটা অক্ষম ,তবে ক্রিকেটঅন্ত প্রাণ তাদের নিয়ে খেলানোর পরিকল্পনা নেন “ডিসাবেল স্পোর্টিং সোসাইটির” সম্পাদক হারুণ রসিদ । এরকমই ভাবনা থেকে ক্রিকেট খেলিয়ে দেশগুলির সাথে কথা বলেন তিনি । এরপর ২০০৭ সালে পাকিস্তানের ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেট টিমের বিপক্ষে ইন্ডিয়া প্রথম সিরিজে অংশ নেয় এবং জয়লাভ করে।
এরপর যত সময় অতিবাহিত হয়েছে , এশিয়ার ছয়টি দেশ এইধরনের ক্রিকেটে অংশ নিয়েছে । ডিএসএসের সম্পাদক হারুণ রসিদ জানান ,”২০১৫ সালে টিম ইন্ডিয়া এশিয়া কাপে অংশ নেয় এবং জয়লাভ করে” ‌। তার মতে “ওরাও সামর্থ্যের দিক থেকে সাধারণ ক্রিকেটার থেকে পিছিয়ে নেই । ১৩৫ কিমি তে বল যেমন করতে পারে তেমনি এক হাত দিয়েও নব্বই মিটার ছক্কা হাঁকাতে পারে। আমি আপ্লুত ওদের সাথে থাকতে পেরে ।”

প্রসঙ্গত, এর আগে এই জাতীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট কলকাতার বুকে দেখা যায়নি। যেখানে অংশ নেবে বাংলাদেশ,নেপালের মতো ভারতের প্রতিবেশী দেশগুলো ।বেহালার ইস্টার্ন রেলওয়ে স্পোর্টিং কমপ্লেক্সে ২৫ এপ্রিল থেকে শুরু এই প্রতিযোগিতার ফাইনাল হবে ২৮ এপ্রিল ।

সূত্রের খবর, এই প্রতিযোগিতায় ভারতের হয়ে অধিনায়কত্ব করবেন বাংলার ছেলে শুভ্র জোয়ারদ্বার । তবে এটা বলাই বাহুল্য যে, এক অভিনবত্ব ক্রিকেট প্রতিযোগিতার স্বাদ পেতে চলেছে ক্রিকেট প্রেমী কোলকাতা।

ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *