স্টেশনে প্রত্যহ ৩২ লক্ষ যাত্রীর উপর নজর রাখছে মাত্র ‌‌‌‌৯৪ টি ক্যামেরা

updates on কোলকাতা ও হাওড়া এ যাতায়াতকারী এক গুরুত্বপূর্ণ সংযোগ পথ
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

তরুনা মণ্ডল

ভারতের সবচেয়ে বৃহৎ এবং সবচেয়ে জনবহুল স্টেশন, হাওড়া ও শিয়ালদহ। দু’টি স্টেশন মিলিয়ে প্ল্যাটফর্মের সংখ্যা মোট ৪৩। প্রত্যহ গড়ে যেখানে ৩০ থেকে ৩২ লক্ষ যাত্রীর যাতায়াত হয়ে থাকে। কিন্তু এর নজরদারির জন্য আছে মাত্র ৯৪ টি ক্লোজড সার্কিট বা সিসি ক্যামেরা৷ এমনকি এই বিশাল চত্বর এবং বিপুল সংখ্যক যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও স্টেশনের সর্বত্র যথাযথ ভাবে নজরদারির জন্য দু’টি সিসি ক্যামেরার মাঝে যতটা দূরত্ব থাকা দরকার, আদেও সেটা বজায় রাখা হয়নি বলে জানিয়েছেন রেলকর্মীদেরই একাংশ৷ এমনকি দু’টি স্টেশনের উপরে নজরদারি চালাতে যথাক্রমে ৬৯ (হাওড়া) ও ২৫ (শিয়ালদহ) টি ক্যামেরা আছে৷ কিন্তু সেটাও যথেষ্ট নয় বলে মনে করছেন তাঁরা।

স্টেশনদুটিতে নজরদারি চালাতে সাধারণত দুই ধরনের ক্যামেরা ব্যবহার করা হয়। এই প্রকার ক্যামেরাগুলি আর পি এফ -এর চোখ হিসাবে কাজ করে৷ এক ধরনের ক্যামেরার সর্বোচ্চ ১৫ মিটার দূরত্ব পর্যন্ত দৃশ্য ধরার ক্ষমতা আছে। এই ক্যামেরা দিয়ে কেবল ‘মনিটরিং’ করা হয়৷ আর অন্য ক্যামেরার ১০০ মিটার পর্যন্ত পাল্লা রয়েছে৷ এই ক্যামেরার কাজ হল নজরদারির পাশাপাশি প্রতি মুহূর্তের ঘটনার রেকর্ড রাখা৷ স্টেশনে ঢোকা ও বেরোনোর রাস্তা ছাড়াও অবস্থানের উপর ভিত্তি করে গুরুত্বপূর্ণ নানা জায়গায় এই ক্যামেরা থাকে৷

তবে এত অল্প ক্যামেরায় স্টেশনের সব জায়গার ছবি যে ধরা পডে় না, সে কথা খোদ স্বীকার করেছে রেল কতৃপক্ষ৷ এমনকি ওই ক’টি নজরদারি ক্যামেরার কতগুলো ঠিকঠাক চলছে, তা নিয়েও সংশয়ে রেলকর্মীদেরই একাংশ৷ তাঁরা জানিয়েছেন, নিয়মিত দেখভালের প্রয়োজন থাকলেও বছরে নির্দিষ্ট কয়েক বার ছাড়া ওই যন্ত্রগুলোর রক্ষণাবেক্ষণ হয় না৷ কাজেই সেগুলি কী পরিস্থিতিতে আছে, তা নিয়ে সংশয় থেকেই যায়৷ ঘটনাপ্রসঙ্গে বলা যায়, সোমবার রাতে দমদম মেট্রো স্টেশনে তরুণ-তরুণীর আলিঙ্গনকে কেন্দ্র করে যে কাণ্ড ঘটে গিয়েছে, সে ঘটনার তদন্তও তেমন এগোয়নি পর্যান্ত সিসিটিভি ফুটেজ ক্যামেরা না পাওয়ার কারণেই৷ দমদম মেট্রোর মতো গণধোলাইয়ের ঘটনা ছাড়াও বহু মারাত্মক ব্যাপার হাওড়া, শিয়ালদহ স্টেশনে প্রায়ই ঘটে থাকে৷ যেগুলোর বেশিরভাগটাই পুলিশের খাতায় নথিভুক্ত হয় না৷ এই পরিস্থিতিতে হাওড়া ও শিয়ালদহে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরার গুরুত্ব কতখানি তা কতৃপক্ষের অতি সত্তর বোধগম্য হওয়াটা একান্ত কাম্য।

ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *