দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন সেই চেনা মুখ

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

তিথি রায় চৌধুরী

ভোটের ফলপ্রকাশের পর কর্ণাটকে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে বিস্তর নাটক চললেও, অবশেষে সুপ্রিম কোর্টের বেনজির শুনানিতে ঠিক হয়ে গেল যে,দ্বিতীয়বার মুখ্যমন্ত্রীর পদে সেই চেনা মুখ বি.এস.ইয়েদুরাপ্পা কেই বসানো হবে।

বি এস ইয়েদুরাপ্পা
বি এস ইয়েদুরাপ্পা

গভীর রাতে সুপ্রিম কোর্টের নজিরবিহীন নির্দেশ পাওয়ার পর, তাকে মান্যতা দেওয়ার জন্যই তড়িঘড়ি এই শপথ অনুষ্টানের আয়োজন করা হয়।অবশেষে কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়ার জন্য শপথ নিলেন ৭৫ বছর বয়সী লিঙ্গায়েত দলের নেতা ইয়েদুরাপ্পা।রাজভবনে রাজ্যপাল বজুভাই ভালার উপস্থিতিতেই তিনি শপথ বাক্য পাঠ করেন।

এদিকে কর্ণাটক বিধানসভায় শপথ নেওয়ার সময় বাইরে গান্ধী মূর্তির পাদদেশ এ কংগ্রেস ও জেডিএস এর নব নির্বাচিত বিধায়ক রা বিক্ষোভ দেখায়।এবং সেই বিক্ষোভে সামিল হন গুলাম নবি আজাদ,অশোক গেহলট,সিদ্দারাইমার মতো শীর্ষস্থানীয় নেতারা।এ
দিকে ১০৪ টি আসনে জিতে এ
একক বৃহত্তম দলের আখ্যা পায় বিজেপি।পরিষদীয় নেতা হিসাবে ও তাকে বাছা হয়।

ADVERTISEMENT
ADVERTISEMENT

বিরোধীদের বক্তব্য অনুযায়ী,১১২ জন বিধায়ক না থাকা সত্ত্বেও কিভাবে তারা সরকার গঠনে ডাক পেলো?এ প্রশ্ন নিয়েই কংগ্রেস(৭৮) ও জেডিএস(৩৭) সুপ্রিম কোর্টের দারস্থ হয়। এই প্রশ্নের উত্তরে সুপ্রিম কোর্ট ইয়েদুরাপ্পা সরকার কে ১৫ দিনের মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেয়।এবং এর পর্যাপ্ত প্রমাণ তারা বিধানসভার মূল বিরোধী দলের কাছে পরবর্তী সময়ের শুনানিতে পেশ করতে বলে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

অবশেষে, কর্ণাটকে কংগ্রেস ও জেডিএস এর যৌথ শক্তিকে পিছনে ফেলে রেখে সরকার গঠনের দিকে এগিয়ে গেল সেই বিজেপি। বিস্তর নাটকের পর।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *