মেয়েদের ড্রেসিংরুমে হস্তক্ষেপ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর


Notice: Undefined offset: 0 in /home/khasskh/public_html/wp-content/plugins/techlineinfo-social-count/msssh.php on line 21

Notice: Undefined offset: 0 in /home/khasskh/public_html/wp-content/plugins/techlineinfo-social-count/msssh.php on line 21
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

মেয়েদের ড্রেসিংরুমে হস্তক্ষেপ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

শুভায়ন চক্রবর্তী, ১৭ই মে, কোলকাতা : পুরাকাল থেকেই নারীসমাজ এক নৈতিকতার বেড়াজালে আবদ্ধ। আগে মেয়েদের যে সব পোষাক প্রচলিত ছিল তাতে যতটা শরীর কম দেখা যায় ততটাই শ্রেয়। কিন্তু সভ্যতার সাথে পাল্লা দিতে গিয়ে বিংশ শতাব্দীতে মেয়েদের পোষাক হয়েছে খোলামেলা। যতটুকু না পড়লেই নয়,সেটাই হয়ে দাঁড়িয়েছে হাল ফ্যাশানের ট্রেন্ড।

কিন্তু একটি নারীকে কখনোই তার পোষাকের দিক থেকে মাপা ঠিক নয়।ছোট পোষাক পড়লেই যে মেয়েটি বাজে,এই ধারনা ভুল।পোষাক পরিচ্ছদ যার যার ব্যাক্তিগত ব্যাপার।

তবে এবার নারীর ড্রেসিংরুমের স্বাধীনতায় হস্তক্ষেপ করল মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মধ্যপ্রদেশে বন্ধ হল স্বল্পবসনা নারীর বিজ্ঞাপন।মহিলাদের নিয়ে তৈরী আপত্তিকর বিজ্ঞাপন পুরোপুরিভাবে বন্ধ করার সিন্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। এখনো যে সব পোস্টার, ব্যানার এ মহিলাদের আপত্তিজনক ভাবে দেখানো হয়েছে তা নামিয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

তবে কি ভারতের মত উদীয়মান দেশে মেয়েদের শরীরের কাপড় ই শেষ কথা বলবে? প্রত্যেকের নিজের নিজের পছন্দের রুচিবোধ আছে, যে যার মত ফ্যাশন সচেতন হতেই পারে। মেয়েদের শরীরের কাপড়ের উপর নিষেধাজ্ঞা জারি করলেই কি সমাজ থেকে অনৈতিক কাজকর্ম চিরতরে বিলীন হয়ে যাবে?নাকি পোষাকের দিকে নজর দেওয়ার আগে সমাজের হিংস্র কুকুরদের মানসিকতার পরিবর্তনটাই সবার আগে জরুরি? তবে এরকম যদি অবস্থা যদি চলতে থাকে, প্রত্যেকটি রাজ্যই যদি পোষাকের ব্যাপারে এরকম নিষেধাজ্ঞা জারি করে তবে ভারত যে কিছু দিনের মধ্যেই পাকিস্থানে পরিনত হবে তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *