১০০তম উপগ্রহ উৎক্ষেপণ করল আইএসআরও

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক: ১০০তম উপগ্রহ উৎক্ষেপণ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশান (আইএসআরও)। কার্টোস্যাট-২ সিরিজের এই উপগ্রহটিকে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। লঞ্চ ভেহিকল পিএসএলভি-সি৪০ তে মোট ৩১টি স্যাটেলাইট রয়েছে। যার মধ্যে তিনটি স্যাটেলাইট ভারতের ও বাকি ২৮টি অন্যান্য ছ’টি দেশের।

জানা গেছে, উৎক্ষেপণের সাড়ে ১৭ মিনিট পর কার্টোস্যাট ২ সিরিজের এই উপগ্রহটি কক্ষপথে প্রবেশ করে। উপগ্রহটি এই সিরিজের সপ্তম রিমোর্ট সেন্সিং উপগ্রহ। যার আয়ু ৫ বছর। শহর ও গ্রামের কাজকর্ম এর দ্বারা দেখা সম্ভব। এর মাধ্যমে উপকূলবর্তী এলাকার দিকেও নজর রাখা যাবে। এছাড়া আবহাওয়া সংক্রান্ত পরিবর্তনের ব্যাপারেও খবর দেবে এই উপগ্রহ।

দেশীয় প্রযুক্তিতে তৈরি তিনটি স্যাটেলাইটের ওজন প্রায় ৭১০ কিলোগ্রাম, ১০০ কিলোগ্রাম ও পাঁচ কিলোগ্রাম। গত বছর অগাস্টে পিএসএলভি উৎক্ষেপণে ব্যর্থ হয়েছিল আইএসআরও। এরপর এ সংক্রান্ত সমস্ত সমস্যা খতিয়ে দেখেন গবেষকরা। এরপর প্রায় চার মাস পরে শুক্রবার পিএসএলভি উৎক্ষেপণে সফল হল ওয়াই আইএসআরও ।
এ বিষয়ে আইএসআরও-র এক আধিকারিক এ এস কিরন জানান, ”গতবছর পিএসএলভি উৎক্ষেপণে কিছু সমস্যা দেখা দিয়েছিল। সমস্যাগুলি যে সঠিকভাবে চিহ্নিত করা গেছে তা আজকের সফল উৎক্ষেপণ থেকেই স্পষ্ট। আর নতুন বছরে দেশকে এই উপহার দিতে পেরে আমরাও খুব খুশি।” স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের জন্য আইএসআরও ও তার গবেষকদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *