পরিবেশ সচেতনতায় ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক

আমাদের বসবাসকারী অঞ্চলের চারদিক কে পরিস্কার ও সুন্দর রাখা আমাদের নৈতিক কর্তব্য। কিন্তু আধুনিক জীবনযাপনে আমরা অনেক সময় ই সেই দায় ভুলে যাই। নগরোন্নায়ন এর ফলে যেমন আমরা হারাচ্ছি সবুজ কে, ঠিক তেমন ই গ্লোবাল ওয়ার্মিং এর কবলে নাভিশ্বাস হচ্ছে জীবন। প্রয়োজন অনেকটা সচেতনাতা। আর সে দিকে লক্ষ রেখেই মানুষ কে সচেতন করা ও পরিবেশ রক্ষার দায়ে নিয়ে এগিয়ে এলো ডায়মন্ড হার্বার মহিলা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

এদিন ছাত্রী শিক্ষক ও পুরসভার কর্মীরা একত্র হয়ে হুগলী নদীর পার্শ্ববর্তী অঞ্চলের প্লাস্টিক ও বজ্র‍্য পরিস্কার করার কর্মসূচি দিয়ে তাদের পরিবেশ দিবস উদযাপন শুরু করে। নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ডঃ সুজতি মন্ডল। এই উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ ভাবে এগিয়ে এসেছিলো পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রক বোর্ডও। হুগলী তীরবর্তী অঞ্চলে কে আবর্জনা মুক্ত করার পাশাপাশি বিভিন্ন পোস্টার ও প্ল্যাকার্ডের সাহায্যে স্থানীয় মানুষ কে সচেতন ও করা হয় দূষণ নিয়ন্ত্রণ সম্পর্কে। ছাত্রীরা পথ নাটিকা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে খুব সুন্দর ভাবে এদিনের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

প্রকৃতি আমাদের আর মাতৃস্নেহে আগলে রেখেছে, তাই সেই ঋণ শোধ করার দায়ে আমাদের ই। শুধু একটু সচেতন হলেই বদলে যেতে পারে চিত্রটা। অল্প পরিসরে এই ছাত্রীদের মতো উদ্যোগ নিয়ে যদি সবাই নিজেদের বাড়ীর চারপাশ টা অন্তত পরিস্কার রাখে, তাতেও অনেক উপকার হবে সমগ্র সমাজের, সর্বপরি নিজেদের ই। পরিবেশ দিবসে এমন ই বার্তা বহণ করলো ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *