চাঁদের বুকে রোভারের অবতরণ করাতে চলেছে ভারত

চাঁদের বুকে রোভারের অবতরণ করাতে চলেছে ভারত
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্ক :চলতি বছরের এপ্রিল মাসেএ দেশের দ্বিতীয় চন্দ্র-অভিযান ‘চন্দ্রযান-২’ এর মাধ্যমে প্রথমবার চাঁদের বুকে রোভার অবতরণ করাতে চলেছে ভারত। শুক্রবার কেন্দ্র এবং ইসরো-র তরফে এমনটাই জানানো হয়েছে।

চাঁদের বুকে রোভারের অবতরণ করাতে চলেছে ভারত
চাঁদের বুকে রোভারের অবতরণ করাতে চলেছে ভারত

দক্ষিণ মেরু অঞ্চলে রোভার ল্যান্ডিং করানোর পরিকল্পনা করা হয়েছে বলে সূত্রের খবর। এবিষয়ে, কেন্দ্রীয় বিজ্ঞান দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী জীতেন্দ্র সিংহ জানান, “এপ্রিল মাসে ‘চন্দ্রযান-২’ অভিযানের সূচনা হবে। তিনি বলেন, ‘চন্দ্রযান-১’ অভিযানে চাঁদের জলের হদিস মিলেছিল। এবার সেই অভিযানকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে ‘চন্দ্রযান-২’। একেবারে চাঁদের বুকে রোবট অবতরণ করিয়ে জলের অস্তিত্বের খোঁজ করা হবে।”

ইসরোর নবনিযুক্ত চেয়ারম্যান কে শিবন জানান, ‘চন্দ্রযান-২’ হল ইসরোর প্রথম অভিযান যেখানে ভিন-গ্রহে রোভার অবতরণ করানোর প্রচেষ্টা হবে। যার মোট খরচ প্রায় ৮০০ কোটি টাকা। তিনি বলেন, যদি কোনও কারণে এপ্রিলে সূচনা করা সম্ভব না হয়, তাহলে নভেম্বরে করা হবে।

তবে, চাঁদের দক্ষিণ মেরুকে কেন বাছা হল এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে শিবন জানান, “প্রথমত, এই অঞ্চলটি পাথরে ভর্তি, যা কয়েক হাজার বছর পুরনো। এতে বিশ্বব্রহ্মাণ্ডের উৎসের একটা আভাস মিলবে। দ্বিতীয়ত, এই অঞ্চলটি এখনও পর্যন্ত মোটের ওপর অপরীক্ষিত। কারণ এর আগে, যতগুলি চন্দ্রাভিযান করেছে বিশ্বের বিভিন্ন দেশ, সবক্ষেত্রেই চাঁদের বিষুবরেখার আশেপাশের অঞ্চলকে গুরুত্ব দেওয়া হয়েছিল।”

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *