কোলকাতায় আই এ পি এম আর এর বার্ষিক সম্মেলন

কোলকাতায় আই এ পি এম আর এর বার্ষিক সম্মেলন
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet
কোলকাতায় আই এ পি এম আর এর বার্ষিক সম্মেলন
আই এ পি এম আর এর ৪৫তম বার্ষিক সম্মেলন

নবনীতা চন্দ্র : সম্প্রতি কলকাতার সায়েন্স সিটি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হল ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন (আই এ পি এম আর) এর পঁয়তাল্লিশতম বার্ষিক সম্মেলন। এই সম্মেলনে উপস্থিত ছিলেন ভারতবর্ষের ৪০০ বেশী পি এম আর বিশেষজ্ঞ।

ইতিমধ্যে রিহ্যাবিলিটেশন মেডিসিন বিভিন্ন উন্নত দেশে এক উল্লেখযোগ্য প্রয়াস। সাধারণ চিকিৎসার পাশাপাশি পাশ্চাত্য দেশে রিহ্যাবিলিটেশন মেডিসিন কেও সম গুরুত্ব দেওয়া হলেও ভারতবর্ষে এখনো সেভাবে জনপ্রিয়তা লাভ করেনি এই চিকিৎসা পদ্ধতি। এবার সম্মেলন এর মূল উদ্দেশ্য ছিলো এদেশেও এই অলটারনেটিভ মেডিসিন এর প্রচার ও জনপ্রিয়তা লাভ। বিশ্বের ৫০ জন বিশেষজ্ঞ তাদের গবেষণা তুলে ধরেছিলেন যা অবশ্যই এদেশে এই চিকিৎসা পদ্ধতি কে আরো সমৃদ্ধ করতে সাহায্য করবে।

সাধারণত স্নায়ুর সমস্যা, ট্রমা বা কার্ডিও পালমোনারীর নির্দিষ্ট স্থান, প্রেডিয়াটিক অ্যালাইনমেন্ট বিভিন্ন রোগ এই রিহ্যাবের মাধ্যমে সব চেয়ে ভালো মোকাবিলা করা সম্ভব।তবে দুর্ভাগ্যবশত সচেতনার অভাবে বহু রোগীর ক্ষেত্রেই অজানা এই ধরনের চিকিৎসা পদ্ধতি।

এই সম্মেলনে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় ছিল ক্যান্সার আক্রান্ত রোগী ফুসফুসের অবস্থার রিহ্যাবিলিটেশনের মাধ্যমে চিকিৎসা বা র‍্যুমেটালজিক সমস্যার চিকিৎসার পদ্ধতি তুলে ধরা হয়। এ ছাড়াও আয়োজন করা হয়েছিলো একটি ওয়ার্কশপ এবং বিভিন্ন আলাপ ও আলোচনার মাধ্যমে চিকিৎসা প্রক্রিয়ার গুরুত্বের ওপর বিশেষ জোর দেওয়া হয়।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ও তাঁর স্ত্রী বিশিষ্ঠ নৃত্য শিল্পী ডোনা গাঙ্গুলী নিজেদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তাঁরা এদিন অনুষ্ঠানে এসে রোগীদের উৎসাহিত করেন। এ ছাড়া উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের নারী ও শিশু কল্যান দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী ড: শশী পাঁজা, সি এম সি ভেলোর এর প্রাক্তন অধিকর্তা ডঃ সুরঞ্জন ভট্টাচার্য্য প্রমুখ। বিভিন্ন সেমিনার, রোগী চিকিৎসা, প্রতিবন্ধী শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও এদিনের বিশেষ পাওনা ছিলো বিখ্যাত সঙ্গীত শিল্পী আকৃতি কক্কড়ের সঙ্গীতানুষ্ঠান।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *