সাত মাস পর ফের শুরু চিকিৎসা পরিষেবা

সাত মাস পর ফের শুরু চিকিৎসা পরিষেবা
SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

ওয়েব ডেস্কঃ অবশেষে অপেক্ষার প্রহর শেষ। বিগত সাত মাস ধরে বন্ধ ছিল শিলিগুড়ি পৌরনিগমের অধীন স্বাস্থ্যকেন্দ্র মাতৃসদন। তবে মঙ্গলবার থেকে ফের চিকিৎসা পরিষেবা শুরু হল ওই মাতৃসদন। সংস্কারকাজের জন্য বন্ধ রাখা হয়েছিল মাতৃসদন। বেশ কয়েকটি নতুন ইউনিটের উদ্বোধন করেন মেয়র অশোক ভট্টাচার্য।

এ বিষয়ে মেয়র অশোক ভট্টাচার্য বলেন, “বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। নতুন করে চালু হল নিউ-বর্ন বেবি কেয়ার ইউনিট। পাশাপাশি লেবার ওয়ার্ডে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে ২১টি। পরবর্তীকালে আরও ৩০টি দেওয়া হবে। নতুন আল্ট্রা সাউন্ড মেশিন কেনা হবে।”

সাত মাস পর ফের শুরু চিকিৎসা পরিষেবা
সাত মাস পর ফের শুরু চিকিৎসা পরিষেবা

এছাড়াও তিনি বলেন, “পৌরনিগমের তরফে চিকিৎসদের যে টাকা দেওয়া হয়, তাতে কোনও চিকিৎসকই কাজ করতে রাজি হচ্ছেন না। এবিষয়ে রাজ্য স্বাস্থ্য দপ্তরে একাধিকবার চিঠি দিয়েছি। কিন্তু, কোনও লাভ হয়নি। তবে মাতৃসদনে চিকিৎসক বাড়াতে হবে। সেক্ষেত্রে একটা পদক্ষেপ নেওয়া হবে পৌরনিগমের তরফে। এছাড়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যাতে ডেঙ্গির প্রাথমিক পরীক্ষা করা যায় তাতে আমরা জোর দিচ্ছি।”

তবে পৌরনিগম মারফত জানা গিয়েছে, ন্যাশনাল আরবান হেল্থ মিশনের অন্তর্গত শিলিগুড়ি পৌরনিগম এলাকায় রয়েছে ১০টি আরবান প্রাইমারি হেল্থ সেন্টার এবং সাব হেল্থ সেন্টারের সংখ্যা ৬১টি। যেখানে মিশনে আংশিক সময়ের চিকিৎসক থাকার কথা ১০ জন ও পূর্ণ সময়ের চিকিৎসক ও ১০ জন । সেখানে বর্তমানে ৫ জন আংশিক সময়ের চিকিৎসক এবং ৩ জন পূর্ণ সময়ের চিকিৎসক রয়েছে। এছাড়াও যেখানে ২০ জন নার্সিং কর্মী থাকার কথা সেখানে, রয়েছেন ১ জন। ১০ জন ল্যাব অ্যাসিস্ট্যান্ট থাকার জায়গায় রয়েছেন মাত্র ২ জন।

ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *