স্বামীজির বাড়িতে পালিত হল ১৫৫ তম জন্মবার্ষিকী

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

সুচেতা মুখার্জ্জী: দেশ জুড়ে যখন ধর্ম নিয়ে হানাহানি চলছে সেই সময়ে গোটা বিশ্ব জুড়ে ১২ই জানুয়ারি পালন করা হল স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী। যিনি গোটা বিশ্বকে শিখিয়েছিলেন বাধ্যতা থেকে নয় ভালোবেসে ধর্ম পালন করতে। স্বামী বিবেকানন্দের ১৫৫তম জন্মদিনে শহরের বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলুড় মঠ থেকে কলকাতায় স্বামী বিবেকানন্দর বাড়ি সব জায়গাতেই এদিন উপচে পড়েছিল মানুষ ভিড়।

উত্তর কলকাতায় স্বামীজির বাড়িতে এদিন সকাল থেকেই স্বামীজির ভক্তরা এবং বহু সাধারণ মানুষ এসে উপস্থিত হয়। তার জন্মদিন উপলক্ষ্যে আয়োজন করা হয় একটা শোভাযাত্রাও। তারপর স্বামীজির মুর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার ভক্তরা। সাধারণ মানুষের পাশাপাশি এদিন স্বামীজিকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন বিশিষ্ট ব্যক্তিরা। স্বামীজির বসস্থানে এদিন এসেছিলেন প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গাঁধী, কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, তৃণমূল সাংসদ অভিষেক বন্দোপাধ্যায় সহ বিশিষ্ট জনেরা।

স্বামী বিবেকানন্দের আদর্শ আজও আমাদের অনুপ্রেরণা দেয়। যুবসমাজকে যে পথ তিনি দেখিয়েছেন তা মেনে চলার চেষ্টা আমরা করি। যুবসমাজকে স্বামী যে পথে পরিচালিত হওয়ার ডাক দিয়েছে তা আগামী প্রজন্মের কাছে তুলে ধরাটা জনপ্রতিনিধি হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব এবং কর্তব্য , স্বামীজির বসস্থান থেকে বললেন অভিষেক বন্দোপাধ্যায়। তিনি আরও জানান যে প্রত্যেক বছরই স্বামীজিকে শ্রদ্ধা জানাতে তিনি এখানে আসেন এবং এই বছরও তার ব্যতিক্রম হয়নি। জোড়াবাগানের ঘটনার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, যেভাবে বিভিন্ন জায়গায় স্বামীজির পোস্টার ছিঁড়ে দেওয়া হয়েছে তাতে তাকে অসম্মানিত করা হয়েছে। এই ঘটনাকে অত্যন্ত লজ্জার বলে ব্যাখ্যা করেন তিনি। যদিও সমস্ত রাজনৈতিক ও দলমত নির্বিশেষে এই দিনে স্বামীজির প্রতি শ্রদ্ধা নিবেদনের বার্তা দিলেন তৃণমূল সাংসদ।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *