১০২ বছরের ঐতিহ্য ‘ফাল্গুনী’ নিয়ে…

SHARES
Share on FacebookShareTweet on TwitterTweet

সুরজিৎ খাঁ : ১৯১৬ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা নাটক ফাল্গুনী। বিখ্যাত এই নাটক দেখতে দেখতে পূর্তি হলো ১০২ বছর। এসুবাদেই ‘পশ্চিমবঙ্গ রাজ্য নিত্য নাটক সংগীত ও দৃশ্যকলা আকাদেমী’ জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পরিবেশিত করলো ‘ফাল্গুনী’ নিয়ে..

১০২ বছরের ঐতিহ্য 'ফাল্গুনী'  নিয়ে...
১০২ বছরের ঐতিহ্য ‘ফাল্গুনী’ নিয়ে…

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সঞ্জয় মুখোপাধ্যায়, সব্যসাচী বসু রায়( রাজ্য কমিটির চেয়ারম্যান) , ও রবীন্দ্রভারতীর অধ্যাপক সৌমিত্র বসু সহ বিশিষ্ট ব্যক্তিগণ। ফাল্গুনী নাটক সম্পর্কে রাখেন তাদের বিশেষ বক্তব্য।

১০২ বছরের ঐতিহ্য 'ফাল্গুনী'  নিয়ে...
১০২ বছরের ঐতিহ্য ‘ফাল্গুনী’ নিয়ে…

এছাড়াও অদ্ধৃজা দাশগুপ্তের শিখনিতে পরিবেশিত হয় অন্তরমুখ ও উহিনী কলকাতা নামে ফাল্গুনী নাটকের দুটি অংশ । নাচ,গান ও ড্রামার মধ্যেই এই নাটক হয়ে উঠেছিল মনোরম পরিবেশ সৃষ্টিকারী।

তবে শুধুমাত্র নাটক না তার সাথে সাথে গীতির সমাহার। ”ফাল্গুন এসেছে মনে মনে ওরে ভাই, ফাল্গুন এসেছে মনে মনে” – এই গানের সাথে একত্রিত ভাবে এবং সাথে সাথে নৃত্যের মাধ্যমে উঠেছিল এই ফাল্গুনী- অংশের দুই নাটক।

সত্যি ফাল্গুনী যে রবিঠাকুরের অসাধারণ এক নাটক সেটা নতুন করে তুলে ধারার কিছু নেই। শুধু ফাল্গুনী বলে না, শারদোৎসব থেকে ফাল্গুনী সমস্তটাই রবিঠাকুরের মনছোয়ান উপস্থাপনা। তবে শুধু নাটক বলা ভুল হবে গীতিকাব্য, কবিতা, উপন্যাস সমস্ত উপস্থাপনাই মন জুড়িয়ে যায়।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *